ভুতের গল্প 1

Friday 11 July 2014

পচাদার SWOT এ্যানালাইসিস

আমাদের পচাদা কদিন ধরে এম বি এ করছে। হঠাৎ করে আজকাল তার মুখ দিয়ে বেশ ম্যানেজমেন্টের ফাণ্ডা বেরিয়ে পড়ে।
গত রোববারে পাড়ার রাস্তার মোড়ে দাঁড়িয়ে পচাদা আমাকে বললো, "জানিস রে, প্রত্যেকটা লোকের নিজের সম্বন্ধে একটা SWOT এ্যানালাইসিস করে নেওয়া উচিত।"
আমি একটু অবাক হয়ে বললাম, "মানেটা কি পচাদা? সোয়াট তো পাকিস্তানের কোন এক রাজ্য বলেই জানতাম!"
পচাদা একটু চাচ্ছিল্যের হাসি হেসে বললো,
"আরে সেই সোয়াট নয়। এইজন্যই বলি যে সব্বারই ম্যানেজমেন্ট পড়া উচিত। এটা হলো স্ট্রেংথ, মানে শক্তি; উইকনেস, মানে দুর্বলতা; অপরচ্যুনিটি, মানে সুযোগ; আর থ্রেট, মানে ভয় - এই চারটে জিনিসের এ্যানালাইসিস।"
আমি, "বাঃ বাঃ! তা পচাদা তোমারটা করেছো?"
পচাদা বুক চিতিয়ে বললো, "করিনি আবার! আমার শক্তি হলো আমার বউ। দুর্বলতা হলো পাশের বাড়ির বউ। আমার সুযোগ হলো তখন, যখন তার বর ট্যুরে বেরিয়ে যায়। আর ভয়, যখন আমি ট্যুরে বাড়ির বাইরে যাই!"